পরম দয়াময় ও করুণাময় আল্লাহর নামে আরম্ভ করতিছেি

আমাদরে দায়ত্বি

র্বতমান জামানার অবস্থা কোথাও শান্তি নাই, দনি দনি অশান্তি বাড়য়িাই চলয়িাছ-ে সবাই ইহা জাননে। কন্তিু ইহার কারণ ক?ি চন্তিা করলিে দখো যায়- ইহার একমাত্র কারণ আমাদরে কৃত অন্যায়-অপরাধসমূহ।
র্বতমান জামানায় জগতে তনি শ্রণেীর মানুষ আছ,ে প্রথম : র্মুখ জাহলে, দ্বতিীয়: নব্য শক্ষিতি ও তৃতীয়: র্ধম শক্ষিতি আলমে। খুব গভীরভাবে চন্তিার পর দখো গয়িাছে যে এই তনি শ্রণেীর প্রত্যকেইে খোদা-পাকরে পাক দরবারে দোষী। কবেল আল্লাহ-পাকরে কছিু খাস বান্দা এই জগতে এখনও বাকী আছনে যাঁহাদরে উপর খোদার খাস রহমত রহয়িাছ।ে তাঁহাদরে উছলিায়ই জগত কায়মে আছ।ে যাহা হউক, যদওি জগদ্বাসী সকলইে দোষী, কন্তিু সকলরে দোষ সমান নয়। মনে করুন, কোন ব্যক্তি আত্মহত্যা করতিছে,ে অপর ব্যক্তি তাহা দখেতিছেে কন্তিু ফরিাইবার চষ্টো করতিছেে না। তৃতীয় জন শুধু মুখে মানা করয়িাই ক্ষান্ত, কন্তিু অপর কহেকে ডাকয়িা শক্তি প্রয়োগে তাহার জীবন বাঁচাইতে চষ্টো করতিছেে না। এমতাবস্থায় রাষ্ট্রীয় আইনে সকলইে দোষী হইব।ে
এইরূপ র্বতমান জামানায় এক শ্রণেীত পাপকুলে ডুবয়িা আত্মহত্যা করতিছে,ে আর এক শ্রণেী তাহাদগিকে ফরিাইবার চষ্টো করতিছেে না। উদাহরণ স্বরুপ, পতিা সৎ কাজ কর,ে পুত্র পাপী; মাতবর ভাল, পাতাইত পাপী, স্বমী, স্ত্রী ও বন্ধু-বান্ধবরে মধ্যে ঐ একই নয়িম। বরং তাহাদরে সহযোগতিা করতিছে।ে তাহারা নজিরো যদওি ভাল কাজ করনে তবুও অপরকে হালাকত হইতে বাঁচাইতে চষ্টো না করবিার কারণে খোদার কাছে দোষী হইতছে।ে তৃতীয় শ্রণেী তাহাদরে কহে ওয়াজ নছহিত করতিছেনে, কহে মাদ্রাসায় পড়াইতছেনে, কহে বই পুস্তক লখিয়িা সমাজে র্ধমকথা প্রচার করতিছেনে। কন্তিু এই শ্রণেীর লোক ও খোদার দরবারে অব্যাহতি পাইবে না। এখানে একটি কথা খুব খয়োল রাখবিনে। মনে করবিনে না যে আমি ওয়াজ করা ও মাদ্রাসা বা বই পুস্তক লখোকে বৃথা কাজ ও গোনাহরে কাজ মনে করতিছে।ি বরং তাহাদরে কাজগুলওি উত্তম ও নকেরে কাজ। তাহা হইলে তাহারা খোদার কাছে কনে দায়ী হইবনে?
তাহারা খোদার কাছে এইজন্য দায়ী হইবনে যে তাহাদরে একক শক্তি অনুযায়ী কাজ করয়িা কনে তাহারা বলতিছেনে য,ে “আমাদরে পৌছান দরকার তাহা করলিাম”? কন্তিু একতাবদ্ধ হইয়া সমবতে শক্তি দ্বারা কনে তাহারা শান্তি কায়মে করবিার চষ্টো করতিছেে না।
হে আলমে সমাজ! আপনারা যদি বলনে য,ে ‘কুনতুম খায়রা’ তবে এই কথাও জানা দরকার য,ে সইে কোরআনে আল্লাহ-পাক বলতিছেনে, ‘অ তাছমিু বহোবলল্লিাহ’ে আপনারা যদি নবী করমি ছাল্লাল্লাহু আলাইহে অছাল্লামরে এই হাদসি বলনে য,ে ‘বাল্লাগু ওয়া আন্ন’ি তবে অপর হাদসিইে দখেুন ‘আল জামাতুন রাহমাতুন’ ইত্যাদ।ি
এখানে সাধারণ লোকদগিকে সাবধান করতিছে,ি খবরদার! আপনারা কহে আলমেদরে উপর দোষ চাপাইয়া খুশী হইবনে না। মনে করুন, একজন খুব জদে করয়িা বললি, “আমি নজিরে জীবন নজিে দয়িা হইলওে তোমাদরেে বাঁধাইয়া শাস্তি দবি”। এই ক্ষত্রেে সবাই বুঝতিে পারনে য,ে তাহার মত বোকা আর নাই। সে বকেুব এই কথাটা বুঝে না যে তাহারা না হয় কছিু শাস্তি ভোগ করবি,ে আর আমি ত আত্মহত্যাকারী মহাপাপী হইয়া চরিদনিরে শাস্তি মাথায় লইতছে।ি এইরূপ সাধারণ লোকরে বুঝা দরকার যে আলমেগণ যদওি আমলরে ত্রুটরি কারণে খোদার কাছে দায়ী হন, তবুও কহেত ধম্কি খাইয়াই মাফ পাইবনে। আর কতক কছিু শাস্তি পাইবে যার যার আমল ও এখলাছরে ত্রুটরি দরুন। কন্তিু যাহাদরে ইমান বা আকদিা ঠকি আছ,ে তাহারা আখরে নাজাত পাইবনে। কনেনা, ঈমান বা আকদিা যার দুরস্ত আছে তাহাকে নশ্চিয়ই আল্লাহ-পাক নাজাত দবিনে। তবে আমল খারাপ থাকলিে পাপ পরমিাণ শাস্তরি পর অথবা উপযুক্ত সুপারশিকারীর সাহায্যে নাজাত পাইবনে।
আর যাহার ঈমান বা আকদিাই দুরস্ত নাই তাহার নাজাত কখনোই হইবে না। সুতরাং সাধারণ জাহলে হইয়া আলমেদরে উপর দোষারূপ করা মস্ত অন্যায়।
এখন আমি আলমেগণরে প্রতি বশিষেভাবে আরজ করতিছে,ি আপনারা ইনসাফরে সহতি বলুন ত খোদাপাক কি শুধু পটে লইয়া বাঁচবিার জন্য আর আপন পরবিার লইয়া খাইয়া পড়য়িা বাঁচবিার জন্যই এই অমূল্যধন এলমে দান করয়িাছনে? চন্তিা করয়িা দখেুন, খোদা-পাক বলয়িাছনে, ‘ইজ ক্বালা রাব্বুকা … … ফলি আরদে খলফিা’ এই খলফিা মানে প্রতনিধি।ি সুতরাং জগতে একদল লোক এমন হইবনে যাহারা ‘ইলাহী হুকুমত’ কায়মে করয়িা খোদার আদশেইে খোদার প্রর্বততি আদশে নষিধে জারি করবিনে।
র্বতমান জগতে যতগুলি ইসলামী রাষ্ট্র আছে তাহাদরে কোথাও সইে রকম খালছে ইলাহী হুকুমত কায়মে নাই। সইে জন্যই খোদা-পাকরে কুদরতে অসম্ভবকে সম্ভব করয়িা দখোইলনে, র্অথাৎ পাকস্তিান কায়মে করয়িা দলিনে। যাহারা খাঁটি আলমে তাঁহারা অবশ্যই জাননে যে কয়োমতরে আগে একবার এই জগতে দ্বীনে হক সমগ্র দুনয়িাতে জারী হইব।ে সুতরাং এই পাকস্তিানই তাহার সূচনা এবং কয়িামতও অতি নকিটর্বতী। যাহা হউক, সইে সুনশ্চিতি দনি আসবি।ে এই পৃথবিীতে শান্তরি বাতাস বহবি।ে কন্তিু তাহা আপনা আপনি আসবিে না। সইে মহেমানকে অর্ভ্যথনা করয়িা আনতিে হইব।ে বহু লোককে ত্যাগ স্বীকার করতিে হইব,ে অনকে সংগ্রাম চালাইয়া যাইতে হইব।ে তবইে খোদার ফজলে সইে সুদনি আসবি,ে কুদনি ঘুচবি।ে কারণ, খোদাপাক সকল কাজই কৌশলে করনে, সইে হকেমত সাধারণ লোকরে বুঝার শক্তি নাই। দখে, খোদা হযরত মুসা নবী (আঃ) কে বলয়িাছলিনে যে তোমাকে শ্যামদশে দান করবি, কন্তিু তোমার লোকসহ যুদ্ধ করতিে হইব।ে কন্তিু মুসা নবীর সহচরগহণ হম্মিত করলি না এবং শ্যামদশে ও হস্তগত হইল না। পক্ষান্তরে তয়িা নামক ময়দানে ৫০ বৎসর ছালওয়া ও মান্না খাইয়া কাটাইল।
এখন খয়োল করুন, হুকুমত মানে ক?ি হুকুমত মানে ত ঐ আইন বা শাসন বভিাগ যাহার উদ্দশ্যে হইল যুক্তসিঙ্গত নয়িম কানুন প্রণয়ন করা ও তাহা বুদ্ধমিান দগিকে যুক্তি দ্বারা বুঝাইয়া দওেয়া ও নর্বিুদ্ধমিান গােঁয়ার প্রকৃতরি লোকদগিকে বল প্রয়োগে মানতিে বাধ্য করা, র্অথাৎ বইেনসাফ দূর করা ও ইনসাফ কায়মে করা।
র্বতমান জগতে দুনয়িাবী রাজত্ব কায়মে আছে এবং র্সবসাধারণ যে কোন রাষ্ট্রইে বাস করুক না কনে তথাকার রাষ্ট্রীয় আইন মানয়িা চলতিছে।ে কন্তিু র্ধমীয় ব্যাপারে সকল রাষ্ট্রই স্বচ্ছোচারীভাবে চলতিছে।ে যাহা হউক, র্ধমীয় আইন প্রণয়ন করা ও র্সবসাধারণকে র্ধম প্রতপিালন করার জন্য বাধ্য করণরে ভার কবেল আলমেগণরে উপর নর্ভির কর।ে আলমেগণ যদি এই দায়ত্বির্পূণ কাজ সমাধা করয়িা যাইতে পারনে তাহা হইলে ইহকালওে ইমাম বা নতোর পদপ্রাপ্ত হইবনে, আর পরজগতওে সকলরে অগ্রণী হইয়া খোদার কাছে অসীম সম্মান পাইবনে। আর যদি তাহা না করয়িা কবেল গা-ভাসাইয়া দয়িা কাল কাটাইয়া যাইতে থাকনে তাহা হইলে পরকালে র্সবসাধারণরে জন্যও দায়ী হইতে হইব।ে এমন কি জগতে যত বর্ধিমী, কাফরে, মুশরকে আছে তাহাদরে জন্যও আলমেদগিকে জবাবদহিি করতিে হইব।ে
এই কথাটা বুঝাইবার জন্য একটা উপমা দতিছে:ি-
মনে করুন, একজন লোক দশ টাকা লইয়া ব্যবসায় করে এবং অপর একটি লোক এক হাজার টাকা লইয়া ব্যবসায় কর।ে এই অবস্থায় যদি কোন একজনরে মূলধন খোয়ানী যায় তাহা হইলে বশেী লোকসান হইবে বশেী টাকা ওয়ালার। আবার লাভ হইলওে বশেী লাভ হইবে বশেী টাকা ওয়ালার। আর দখেুন, একটি নৌকা চালাইলে তাহাতে যে সকলরে র্কতা বা মাঝি হয় তাহার ভাগ কছিু বশেী থাক।ে আবার তঞ্চকতা করলিে মহাজনরে কাছে মাঝইি বশেী দায়ী হইব।ে ঐ রকমই প্রত্যকে বভিাগরে যনিি ভারপ্রাপ্ত তাহার সম্মানও বশেী আবার অবহলোর জন্য ক্ষতগ্রিস্থও হয় বশেী। যাহা হউক, এই র্পযন্ত কবেল কথাই বললিাম, কন্তিু কথায় কোন ফল হয় না, কাজ করতিে হয়।
হে ভাই, মুসলমান! আপনারা শুভ সংবাদ গ্রহণ করুন, নরিাশ হইবনে না। এই গোলাম সত্য কথা বলতিছেে এই জামানায় লোকদরে মধ্যে যাহারা র্ধামকি বলয়িা পরচিতি যমেন, কহে মুন্সী, মৌলভী, মৌলানা বা পীর সাজয়িা মোসলমে সমাজে বচিরণ করতিছেনে, তাহাদরে মধ্যইে কতক ধােঁকাবাজ, কতক ফাসকে এমনকি কতক লোকত আস্ত শয়তানরে প্রতনিধিওি আছনে। তবে যে র্পযন্ত এই সমাজ হইতে সত্য মথ্যিা পৃথক না হইব,ে সে র্পযন্ত শত চষ্টোয়ও জগতে শান্তি কায়মে হইবে না। এখন বলতিে পারনে যে করিূপে চনিবি কে সত্যরে উপর আছে আর কে মথ্যিার মধ্য?ে
তাহার উত্তরে বলবি, যে ব্যক্তি এইরূপ প্রশ্ন করবিে সে অজ্ঞ, অজ্ঞদরে সাথে আলোচনার সময় এখন নয়। কন্তিু এখন শুধু আলমেদগিকে বলবি, আশা করি তাহারা এ বষিয়টা বুঝতিে পারবিনে। আচ্ছা বলুন, জগতে নবী আসতিনে কনে? তাঁহারা খোদারই নায়বে বা প্রতনিধিি হসিাবে জগতে আল্লাহর আইন জারি করতিে আসতিনে। আচ্ছা, নবীর পরে জগতে সইে খলোফত কায়মে রাখবিনে কাহারা? আলমেগণ। “আলওয়ামাও” কন্তিু যে আলমে দ্বারা জগতে নবীর দ্বীন জারি থাকবিে সইে আলমেরেে চহ্নি ক?ি প্রত্যকেরেই একটা যোগ্যতা থাকা চাই। অযোগ্যতা লইয়া কাজ করতিে যাওয়া নহোয়তে অন্যায়। বশিষেভাবে স্মরণ রাখতিে হইবে য,ে এলমেরে উপর ইহকালরে শান্তি ও পরকালরে মুক্তি নর্ভির কর।ে উহা শুধু উলা পাশ বা টাইটলে পাশরে এলমে নয়। কনেনা, কোন নবী কখনও উলা বা টাইটলে পাশ করা আলমে ছলিনে না। দখেুন, উছুল, ফকো, নহু, ছরফ, মনতকে, তাওয়ারীখ ইত্যাদি পড়য়িা যে আলমে হয় উহা দ্বারা ভাষাজ্ঞান বা বষৈয়কি জ্ঞান পরপিক্ক হয়। তারপর এজমা, কয়োস, ফকোহ, হাদসি, তফসরি পড়য়িা যে জ্ঞান হয় উহার দ্বারা র্ধমরে হাককিত বুঝবিার জ্ঞান বাকী থাক।ে তাহার দললি স্বরূপ বলতিছে,ি ‘অ এছ আলুনাকা আনরি রূহ’, যে এলমেরে উপর দো-জাহানরে মঙ্গল নর্ভির করে উহার মূল চারটি এলমে:
প্রথম : দহে ও রুহরে তত্ত্বমূলক এলমে।
দ্বতিীয় : সৃষ্টর্কিতার ছফোত ও জাত সম্বন্ধে এলমে।
তৃতীয় : তক্দীর ও তদ্বীর সম্বন্ধে বশিদ জ্ঞান।
চর্তুথ : পরকাল সম্বন্ধে প্রত্যক্ষ জ্ঞান।
এই চারটিি এলমে হইতছেে সমস্ত এলমেরে উছুল। খোদার ফজলে উহা হাছলে হইল,ে তাহার আর কোন সন্দহে বাকী থাকবিে না। শরীয়ত ক?ি নামাজ, রোজা, জাকাত, হজ্জ্ব কনে? ঈমানরে স্থান র্সবপ্রথম কনে? বহেস্তে ও দোজখ সত্য কনিা? জহোদ করতিে হয় কনে? এই সমস্ত প্রশ্নরে হাককিতই তখন খুলয়িা যাইব।ে সুতরাং তমেন ব্যক্তি যদওি মানবীয় ছুরতে র্সব সাধারণরে মত এই জগতে চলাফরো করনে, তবুও তাহারা জন্দিা অপর মানুষ র্মুদা। তাহারা জাগ্রত অপর মানুষ নদ্রিতি। তাহারা চক্ষুওয়ালা অপর মানুষ অন্ধ। ইহা আমার কথা নহ।ে কোরানইে আল্লাহ পাক এইরূপ বলয়িাছনে।
পুনশ্চ:
আপনারা ইনসাফরে সাথে বলুন দখে,ি উপরোল্লখিতি গুণরে আলমে ব্যতীত নায়বেে নবীর কাজ করিূপে চালাইবনে? কাজইে এই র্দুদনিে তমেন আলমেরে তালাশ করা একান্ত র্কতব্য। এই কারণে আমি সকল ভাইকে ডাক,ি আপনারাও আমার ভাই, যদি আপনি ও তমেন লোকরে সন্ধান পাইয়া থাকনে তাহা হইলে আমাকে ডাকনে, আমি আপনার সাথী হইব। এখন আমার বক্তব্য বষিয় এই য,ে আমি কাহাকওে বলতিছেি না আপনারা আমার কথামতই চলবিনে বা আমার কাছে মুরীদ হইতে হইব।ে আমি তওবা করি এমন পীরালীকে আমি চুরালী তুল্য মনে কর।ি অবশ্য আমি সবাইকে ডাকি কাজ করবিার জন্য। আমি আলমে ভাইদগিকে বন্ধু হসিাবে ডাক।ি আপনারা মনে করবিনে না যে কাহারও জন্য কথা বলা নষিধে আছ।ে এখন পরার্মশরে সময়। আপনি হয়ত আমার চাইতে ভাল কোন বষিয়ে গবষেণা করতিছেনে, আমি আপনার মনরে খবর জানি না। যখন আলাপ হইবে তখন আমি আপনার সহযোগতি করবি। আর যদি আমার কথা ঠকি মনে করনে তবে আপনি আমার সহযোগতিা করবিনে। যাহারা আলমে নহনে তাহারা হয়ত বলতিে পারনে যে এখন আমাদরে কোন কাজরে দরকার নাই। তাহা নহ।ে বরং সবাইকইে যোগাযোগ রক্ষা করয়িা কাজ করতিে হইব।ে এখানে একটি সন্দহে ভাঙ্গয়িা দতিছে,ি কোন কোন ভাই বলয়িা থাকনে যে যাহারা কছিু জানে তাহারা জবান খুলে না। ইহার দললি ক?ি কন্তিু ভাইদরে চক্ষে যে শয়তান পট্টি পড়াইয়া দয়িাছে তাহা তাহারা টরে পায় নাই। আচ্ছা, যদি এই সমস্ত তত্ত্বর্পূণ জ্ঞানরে কথা জগতে জ্ঞানীরাই প্রচার না করয়িা জবান বন্ধ করয়িা থাকতিনে তাহা হইলে এই র্পযন্ত জ্ঞানর্চচা জগতে বাকী থাকতি করিূপ?ে তবে কি র্বতমান জমানার পান্দে নামা-আত্তার মছনবীয়-েরোম, গুলস্তিা-বুস্তায়-েশাদী এইসব তাহাদরে নাম দয়িা অপর লোকরো লখিয়িাছনে বা আকাশরে ফরেস্তোরা লখিয়িা গয়িাছনে?
যাহা হউক, আজ পাঁচ বৎসর চলয়িাছ-ে এই চন্তিা লইয়া আমি পাগল পারা হইয়া ফরিতিছে।ি ইহার মধ্যে যে সকল আলমেবৃন্দরে সহতি আলোচনা হইয়াছে তাহাদরে মধ্যে বভিন্নি জনরে বভিন্নি উক্তি পাইয়াছ।ি কহে বলনে, “আপনার কথাগুলি একবোরইে ঠকি, তবে প্রথম প্রথম সকলে প্রহণ করতিে চাইবে না।” বলুন ত ইহা কি তাহাদরে ঠকি উক্ত?ি অপরে গ্রহণ করে বা না করে তাহা দয়িা আমি কি করবি? যখন একটা সরল পথরে সন্ধান আমি পাইলাম, তখন র্সবপ্রথম আমইি এই পথরে পথকি হইব। পরে আমার দখোদখেি অপর ভাইয়রো আসবিে ইহাই ত জ্ঞানীর উক্ত।ি
কহে বলয়িাছনে, “দখেুন, আপনার কথা যে একবোরইে হক তাহাতে কোন সন্দহে নাই, তবে কথা এই যে আপনতি তমেন কোন আলমে নহনে। তাই আলমেরা আপনার কথা মানতিে চাহবিে না।” আরও বললনে, ‘দখেুন, খোদা-পাক যদি কোন জনিসি কাউকে দান করনে উপযুক্ত লোক না হইলে তাহা বকিনো’। কহে বলয়িাছনে, “আপনার কথা ঠকিই, তবে ইহার মধ্যে রয়িা প্রকাশ পাইতছে।ে” কহে বলয়িাছনে, “কথা আপনার ঠকিই, তবে আমরা কছিু করোমত দখেলিে বশ্বিাস করবি।” এরূপই হইল র্বতমান জগতরে অবস্থা।