পরম দয়াময় ও করুণাময় আল্লাহর নামে আরম্ভ করতিছেি

একটি প্রশ্ন ও তার উত্তর

 

প্রশ্ন ঃ পৃথবিীতে প্ররেতি পুরুষ কনে পাঠান হয় এবং কখন পাঠান হয়?
উত্তর ঃ বশ্বি মানব জাতরি মহাকল্যার্ণাথে প্ররেতি পুরুষ পাঠান হয়।
যে যুগে পৃথবিীবাসী মহা সমস্যার সম্মুখীন হয়, যাহা সমাধান করবিার ক্ষমতা কোন মানুষরেই থাকে না ঠকি তমেনি সময়ইে প্ররেতি পুরুষ পাঠান হয় উক্ত সমস্যার সহজ সমাধান করবিার জন্য।
এই অধম লখেকরে দৃষ্টতিে র্বতমান যুগে এমন একটি সমস্যা দখো যাইতছেে যাহা সমাধান করবিার ক্ষমতা পৃথবিীবাসীর কোন মানুষরেই নাই, একমাত্র মহান সৃষ্টর্কিতার পক্ষ হইতে প্ররেতি পুরুষ ছাড়া।
এখানে আমি সমস্যাটি দখোইতছে।ি ধরুন, একটি মানুষ। তাহার চলার পথ একটি হওয়াই স্বাভাবকি ও শান্তপর্িূণ। কন্তিু একটি মানুষরে পক্ষে একই সময়ে দুইটি রাস্তায় চলতিে হইল,ে উহা হইবে অস্বাভাবকি ও অশান্তপর্িূণ।
এখন শুনুন, প্রতটিি মানুষরেই কাম্য বস্তু হইল জীবনরে শান্তি ও মুক্ত।ি কন্তিু মূলতঃ এই দুইটইি ওতপ্রোতভাবে জড়তি এবং উহা র্অজনরে পথ মাত্র একট।ি অতএব যে পথে চললিে মানুষ জীবনরে র্পূণ শান্তি র্অজন করতিে ও স্রষ্টার নকিট মুক্তি লাভ করতিে পারে সইে পথরেই নাম হইল সোজা ও সরল পথ (ছরিাতুল মুস্তাকমি)। সুতরাং যখন হইতে মানুষ সৃষ্টি করয়িা পৃথবিীতে পাঠাইয়াছনে তখন হইতইে সইে সরল পথও সৃষ্টর্কিতা বাতাইয়া দয়িাছনে। কন্তিু মানুষ যখন সৃষ্টর্কিতার আদশে লঙ্ঘন করত ববিকেরে আশ্রয় গ্রহণ করে এবং নজিদেরে ধারণামতে শান্তরি পথ একটি ও মুক্তরি পথ অপর একটি নর্ণিয় করে তখন হইতইে মানুষ সমস্যায় পড়।ে অতঃপর যখন মানব জাতি দুই পথে বভিক্ত হইয়া যায়, র্অথাৎ মানব জাতরি একটি শ্রণেী শান্তরি জন্য একটি পথরে পথকি হয়, এবং মানব জাতরি অপর শ্রণেী মুক্তরি জন্য অপর একটি পথরে পথকি হয়, তখন এই উভয় শ্রণেীই মূলত সরল পথ হইতে ভ্রষ্ট হইয়া পড়।ে অবশ্য জানা দরকার য,ে যে পথে ইহকালরে শান্তি ঐ পথইে পরকালরেও মুক্ত।ি এখন কহে যদি পরকালরে মুক্তরি প্রতি অবজ্ঞা করয়িা শুধুমাত্র ইহকালরে শান্তি প্রতষ্ঠিার জন্য চষ্টো কর,ে তাহা হইলে তাহা যমেন নস্ফিল হয়, তমেনি কহে যদি ইহকালরে শান্তরি প্রতি অবজ্ঞা করয়িা শুধুমাত্র পরকালরে মুক্তরি জন্য চষ্টো কর,ে তাহা হইলে তাহাও নস্ফিল হয়।
হে মানব জাত!ি আপনারা সত্য সত্য জানয়িা রাখুন, মানুষরে জীবন দাতা যনি,ি জীবনরে বধিান দাতাও তনিইি। সুতরাং স্রষ্টার দওেয়া বধিানইে রহয়িাছে মানব জাতরি শান্তি ও মুক্তরি সরল পথ। কাজইে যখন সমগ্র মানব জাতরি ইহকালরে শান্তি ও পরকালরে মুক্তরি পথ প্রর্দশনরে জন্য কোন পথ প্রর্দশক থাকে না, তখন মানব জাতি যে কঠনি সমস্যায় পড়,ে উহা হইতে রক্ষা করবিার জন্যই মহান প্রভু তাঁহার মাধ্যম স্বরূপ একজন মানুষকে বশ্বি মানব জাতকিে শান্তি ও মুক্তরি দশিারী করয়িা প্ররেণ করয়িা থাকনে। এই ব্যক্তকিইে বলা হয় প্ররেতি পুরুষ।
এখানে একটি কথা বশিষে ভাবে লক্ষণীয় য,ে কোন মানুষ তনিি যত বড় জ্ঞানী বা বজ্ঞিানীই হউন না কনে অথবা যত বড় মহা শাস্ত্রীক বা মহা সাধকই হউন না কনে, কোন কছিুর বলইে মানব জীবনরে শান্তি ও মুক্তি দওেয়ার অধকিারী হইতে পারে না। মানব জীবনরে শান্তি ও মুক্তি দওেয়ার ক্ষমতা একমাত্র স্রষ্টার নজিরে হাত।ে তনিি জীবন দাতা, জীবন রক্ষার্কতা ও জীবন গ্রহীতা, আর যহেতেু তনিি মাধ্যম ছাড়া কোন কছিু করনে না সহেতেু ভীষণ বপিদ কালে তনিি তাঁহার প্ররেতি পুরুষরে মাধ্যমে মানব জাতকিে বপিদ হইতে উদ্ধার করনে।
এইবার শুনুন, র্বতমান যুগরে সকল মানুষই ভ্রান্ত পথে চলয়িাছ।ে ইহার প্রমাণ এই য,ে প্রতটিি মানুষই জাননে যে মানব জাতরি শান্তি ও উন্নতরি মূলে রহয়িাছে একতা, ইহাতে কাহারো দ্বমিত নাই। কন্তিু ন্যায় পথে একতাবদ্ধ হইতে পারলিইে শান্ত,ি আর ইহার বপিরীত র্অথাৎ অন্যায় পথে একতাবদ্ধ হইলে সখোনে অশন্তইি বৃদ্ধি পায়। ইহাতওে কাহারও দ্বমিত নাই।
তাহা হইলে র্বতমান বশ্বিে যাহারা স্রষ্টা মান্যকারী, তাহাদরে বচিারে স্রষ্টা অমান্যকারীরা ভ্রান্ত। আর স্রষ্টা মান্যকারীদরে মধ্যে এক শ্রণেী অপর শ্রণেীর কাছে ভ্রান্ত; যমেন, হন্দিু র্ধমাবলম্বীদরে কাছে অহন্দিু ভ্রান্ত মুসলমিদরে কাছে অমুসলমি ভ্রান্ত, আবার শয়িাদরে মতে অশয়িারা ভ্রান্ত ইত্যাদ।ি
এমতাবস্থায় আজকিার পৃথবিীতে সঠকি ও ন্যায় পথে আছনে বলয়িা যে কহেই দাবী করুন না কনে, কহেই বশ্বি মানব জাতকিে ইহ জীবনরে শান্তি ও পরকালরে মুক্তি দওেয়ার প্রতশ্রিুতি দয়িা ডাকতিে পারতিছেনে না; তাই বশ্বি ঐক্য গঠন করতিে সবাই অক্ষম। অতএব কারণইে এই যুগে সইে বশ্বি প্রভুর পক্ষ হইতে একজন প্ররেতি পুরুষরে বশিষে ও আশু প্রয়োজন দখো দয়িাছ।ে

**********