পরম দয়াময় ও করুণাময় আল্লাহর নামে আরম্ভ করতিছেি

সমাজতন্ত্র

জানা দরকার যে মানুষকে জগতে খাঁটি শান্তরি জীবন যাপন করতিে হইলে একটি খাঁটি সমাজতন্ত্ররে বশিষে প্রয়োজন। যহেতেু প্রত্যকে জীবরেই খাওয়া, পরা ও বাসস্থানরে প্রয়োজন রহয়িাছ।ে কন্তিু মানুষ ছাড়া অন্য সব জীবরেই প্রয়োজন প্রাকৃতকি নয়িমে মটিানো হয়; যমেন একটি বাঘ- তার পশমই পরধিানরে প্রয়োজন মটিায় এবং উহার থাবার নখই তাহার আহার সংগ্রহ ও র্গত খুঁড়বিার হাতয়িার। যমেন একটি বক- উহার পালকই তার পরধিানরে বস্ত্র ও তার লম্বা ঠােঁটখানাই আহার সংগ্রহ ও বাসস্থান তরৈী করবিার প্রাকৃতকি হাতয়িার। কন্তিু মানুষকে ঐরূপ প্রাকৃতকি কোন অস্ত্র দওেয়া হয় নাই। কাজইে একটি মানুষরে প্রয়োজন মটিানোর জন্য শ্রমকি, তাঁতী, কামার, কুমার, শক্ষিক, শক্ষর্িাথী, জলে,ে ছুঁতার প্রভৃতি র্সবশ্রণেীর মানুষরে সাহায্য নতিে হয়। সকল শ্রণেীর মানুষকইে একে অপররে হতিষৈী মনে করতিে হইবে ও মলিয়িা মশিয়িা সমাজবদ্ধভাবে বাস করতিে হইব।ে নতুবা কোন শ্রণেী বা ব্যক্তইি খাঁটি শান্ততিে জীবন যাপন করতিে পারবিে না।
এখন জানা দরকার যে সমাজ গঠন করতিে হইলে প্রথমত: একজন সমাজপতি নযিুক্ত করতিে হইব,ে নতুবা কাহার নর্দিশেে সমাজ চলবি?ে ইহার যুক্তসিঙ্গত প্রমাণ, নদী হইতে একখানা নৌকা ডাঙ্গায় তুলতিে দশ জন লোকরে দরকার, কন্তিু তার মধ্যে শৃঙ্খলা রক্ষা করয়িা একযোগ টান দবিার জন্য একজনকে ‘মাদার’ দবিার জন্য নযিুক্ত করতিে হইবে নতুবা যার যার মতে টানাটানি করলিে দশ জনরে স্থলে একশত জন হইলওে কাজ হইবে না।
সুতরাং আমরা সমাজরে সুফল তখনই ভোগ করতিে পারবি যখন সকল শ্রণেী ও ব্যক্তি আপন মত ত্যাগ করয়িা সমাজপতরি নর্দিশে মানয়িা চলবি। সে মানা ত শুধু মৌখকি মানা নয় বরং জান, মাল ও মান এই তনি জনিসি দ্বারা শক্তি অনুপাতে সমাজপতরি সহযোগতিা করতিে হইব।ে ইহাকইে নতোর আনুগত্য স্বীকার করা বল।ে
আরও জানা দরকার য,ে সমাজপতি স্থায়ীভাবে নযিুক্ত করতিে হইব,ে নতুবা তাঁহার কোন সুচন্তিতি পরকিল্পনা বাস্তবায়তি হইতে বলিম্ব হইতে পার,ে ইত্যবসরে তাঁহার নতেৃত্বরে আয়ুষ্কাল শষে হইয়া যাইতে পার।ে কাজইে উপরোক্ত ক্ষমতা বশিষ্টি একজন সমাজপতি নযিুক্ত না হইলে সইে সমাজরে কোন র্অথই হইতে পারে না। এখানে একটি প্রশ্ন জাগ,ে যমেন সমাজপতি হইবার উপযুক্ত কোন ব্যক্ত?ি যাহার হাতে আমার স্বাধীন ক্ষমতা সপয়িা দবি তনিি যদি আমাকে লক্ষ্যস্থলে পৗেঁছাইতে না পারনে তবে অবস্থাটা কমেন হইব?ে কনেনা আত্মসর্মপণ করবিার র্পূবইে যাচাই করবিার অধকিার আছ,ে কন্তিু পরে কথা বলবিার অধকিার থাকবিে না। যমেন, যাত্রী ও গাড়-ি প্রত্যকে গাড়রি একটি গন্তব্যস্থল আছ,ে আবার যাত্রীরও গন্তব্যস্থল আছ।ে অতএব যদি গাড়রি ও যাত্রীর গন্তব্যস্থল এক হয় তাহা হইলইে নরিাপদ, নতুবা বপিদ। ইহা ছাড়া আর একটি প্রশ্ন: তমেন সমাজপতি নর্বিাচতি হইবে কোন প্রণালীত?ে যদি কোন ব্যক্তি আপন বদ্যিা, বুদ্ধি ও অভজ্ঞিতার বলে যোগ্যতার দাবী করনে তবে তাহা হইবে অহংকাররে পরচিয়। আর যদি র্সবসাধারণরে মতে নর্বিাচতি হন তাহাতওে প্রতযিোগতিা চলবি।ে ফলে ভোটাধক্যিরে উপর নর্ভির করয়িা সমাজপতি মনোনীত হইবনে। যাহাতে ছলে বলে ও কৌশলে অনুপযুক্ত ব্যক্তইি নর্বিাচতি হইতে পার।ে কাজইে উল্লখিতি দুইটি প্রণালীই সমস্যার্পূণ। সুতরাং এই সমস্যা এড়াইয়া সঠকি শান্তরি পথ পাইতে চাহলিে আমাদগিকে সইে সৃষ্টর্কিতার উপর আত্মসর্মপণ করতিে হইবে যনিি এক রং বশিষ্টি এক বন্দিু র্বীয দ্বারা আমাদগিকে সৃষ্টি করয়িাছনে। তনিি মানবজাতকিে ডাকয়িা বলতিছেনে, হে মানুষ, তুমি রাজা হইয়া থাক আর প্রজা হইয়া থাক, তোমার মূলে ঐ একই জনিসি। তুমি যে কোন ভাষাভাষী, যে কোন দশেবাসী হইয়া থাকনা কনে তোমার মূলে ঐ একই জনিসি। তুমি সুশ্রী বা বশ্রিী হও, লম্বা বা বঁেটে হও, বজ্ঞি বা অজ্ঞ হও, বলষ্ঠি বা র্দুবল হও, র্পূণাঙ্গ বা অর্পূণাঙ্গ হও, তোমার মূলওে ঐ একই জনিসি। তনিি আরও বলনে, হে মানুষ! তোমার জীবন ও মরণ আমার হাতে রহয়িাছ।ে আমার ইচ্ছা ছাড়া একটি নঃিশ্বাসরে জন্যও জীবতি থাকার ক্ষমতা তোমার নাই। হে মানুষ, তোমার মঙ্গল ও অমঙ্গল আমার হাতে রাখয়িাছ।ি আমার ইচ্ছা ছাড়া তুমি কোন মঙ্গল লাভ করতিে পার না বা কোন অমঙ্গল হইতে বাঁচতিওে পার না। অতএব একমাত্র আমইি তোমার স্রষ্টা ও প্রভু। তোমরা আমারই দাস। সুতরাং দাসরে জীবনরে শান্তি ও মঙ্গল একমাত্র প্রভুর আদশে পালনরে মধ্যইে রহয়িাছ।ে সুতরাং সইে সৃষ্টর্কিতাই জগতে তাহাদগিকে ঐক্যবদ্ধভাবে চলবিার জন্য আদশে দান করয়িাছনে ও বচ্ছিন্নি হইতে নষিধে করয়িাছনে। তাঁহার এই আদশোবলীকইে মানব জাতরি জন্য অবশ্য পালনীয় র্ধম বলয়িা আখ্যায়তি করয়িাছ।ে এখন জানা দরকার যে সৃষ্টর্কিতার আদশে তথা র্ধম জগতে আবর্ভিূত হয় কোন প্রণালীত?ে যহেতেু সৃষ্টর্কিতা অদৃশ্য এবং তাঁহার আদশেও অদৃশ্য। উহা দৃশ্যমান মানব জগতে পৗেঁছায় কি কর?ে তাই তনিি তাঁহার দাসদরে মধ্য হইতে প্রয়োজন হইলে যে কোন ভাষাভাষী বা যে কোন দশেবাসী হইতে যে কোন শ্রণেী হইতে যে কোন শক্ষিায় শক্ষিতি বা অশক্ষিতিদরে মধ্য হইতে একজনকে আপন করয়িা ননে ও আপন ঐশী শক্তরি বলে আপন অভপ্রিায় ব্যক্ত করয়িা দনে ও উহা জগদ্বাসীকে পৗেঁছাইতে আদশে দনে। সুতরাং সৃষ্টর্কিতার আদশেক্রমে যখন উক্ত ব্যক্তি একটি মত প্রকাশ করনে। তখন এ ব্যক্তি হন র্ধম প্রর্বতক ও তাঁহার প্রচারতি মতবাদকইে বলা হয় সত্য র্ধম। অতএব উক্ত ব্যক্তকিে সমাজপতি মান্য করয়িা তাহার নকিট আত্মসর্মপণ করাকইে সৃষ্টর্কিতার নকিট আত্মসর্মপণ করা বল।ে যহেতেু তনিি স্রষ্টারই প্রতনিধি।ি আর যহেতেু প্রতনিধিরি আদশেই প্রভুর আদশে বলয়িা পরগিণতি হইয়া থাক।ে
অতএব র্বতমান সময়রে অধঃপতন হইতে বাঁচতিে চাহলিে ও জীবনে খাঁটি শান্তি পাইতে চাহলিে তমেন এক ব্যক্তরি আশু প্রয়োজন।