পরম দয়াময় ও করুণাময় আল্লাহর নামে আরম্ভ করতিছেি
মানুষ কনে স্বাধীনতার জন্য এত পাগলপারা হয়
প্রশ্ন : মানুষ কনে স্বাধীনতার জন্য এত পাগলপারা হয়?
উত্তর : প্রত্যকে রাষ্ট্রইে দুই শ্রণেীর লোক থাক,ে শাসক ও শাসতি। অতএব যদি কোন রাষ্ট্রে একাধকি জাতরি লোক থাকে তবে যে জাতি শাসক থাকে তাহাদরে জাতীয় র্ধমকে অক্ষুন্ন রাখয়িা পরে অপর জাতরি র্ধম ও জান-মালরে নরিাপত্তা রক্ষা করে ও রাষ্ট্ররে শৃঙ্খলা বজায় রাখ।ে কন্তিু শাসতি জাতরি কোন র্স্বাথরে ব্যাঘাত ঘটলিে শাসক জাতরি নকিট বনিীতভাবে অনুরোধ জানাইয়া নজিদেরে র্স্বাথ ফরিয়িা পাইবার ব্যবস্থা করতিে হয়। র্অথাৎ শাসতি জাতকিে র্সবদাই শাসক জাতরি মুখাপক্ষেী হইয়া থাকতিে হয়। কন্তিু শাসতি জাতি নজিদেরে বা ব্যক্তি বশিষেরে রাষ্ট্রগত কোন পরকিল্পনা প্রণয়ন করা বা উক্ত পরকিল্পনাকে র্কাযকর করবিার জন্য কোন আন্দোলন করতিে পারে না। উহা সর্ম্পূণ নষিদ্ধি (বআেইনী)। কাজইে অসহনীয় অধীনতা হইতে মুক্ত হইবার জন্য মানুষ স্বাধীনতা চায়। সুতরাং পাকস্তিান র্অজনরে মূলওে ঐ কারণই বদ্যিমান ছলি। যাহা হউক, এখন স্বাধীন নাগরকি হসিাবে আমাদরে প্রত্যকে ব্যক্তরিই পাকস্তিান ও পাকস্তিানবাসীর জন্য কল্যাাণকর যে কোন পরকিল্পনা প্রণয়ন করা ও তাহা র্কাযকরি করার জন্য প্রকাশ্য সভায় উহা র্বণনা করবিার অধকিার আছ।ে এইরূপ করা কাহারো জন্য বআেইনি বা দূষণীয় হইবে না। চাই সে শাসকদরে মধ্য হইতইে হউক অথবা শাসতিদরে মধ্য হইতইে হউক। কনেনা, এখনও আমরা শাসক ও শাসতি এই উভয় একই শ্রণেীতে আছ,ি যহেতেু আমরা একই জাতরি অর্ন্তভূক্ত আমরা একাধকি জাতরি নহ।ি আমরা একই জাতি মুসলমান এবং আমাদরে একই র্ধম ইসলাম। আমরা পরস্পর ভাই ভাই। আমাদরে প্রত্যকে ভাইয়রেই মুসলমান জাতি ও ইসলাম র্ধমরে উন্নতরি পরকিল্পনা করবিার ও উপদশে দবিার সমান সমান অধকিার আছ।ে এই ব্যাপারে কোন ভাষাভাষীর ভদোভদে নাই বা কোন শক্ষিারও ভদোভদে নাই যে কে ইংরজেি শক্ষিায় শক্ষিতি আর কে আরবী শক্ষিায় শক্ষিতি বা ডগ্রিরিও ভদোভদে নাই যে কে কি পাশ। যাহার পরকিল্পনাটি আমাদরে মুসলমান জাতরি পক্ষে র্সবােচ্চ কল্যাণকর ববিচেতি হইবে তাহাই পাকস্তিানরে আইনে গ্রহণযোগ্য হইব।ে
আমরা মুসলমান। আমাদরে পরকিল্পনা ইসলামরে দৃষ্টভিঙ্গতিে যাচাই করতিে হইব।ে এই পরকিল্পনা ব্যক্তি হইতে শুরু করয়িা রাষ্ট্র র্পযন্ত প্রত্যকেরে জন্যই মহাকল্যাণজনক হওয়া চাই। উহা আংশকি কল্যাণজনক না হইয়া ব্যাপক কল্যাণজনক হওয়া চাই এবং উহা ক্ষণস্থায়ী কল্যাণকর না হইয়া চরিস্থায়ী কল্যাণকর হওয়া চাই। আমরা মুসলমান। আমাদরে বশ্বিাস রাখতিে হইবে যে আমাদরে মালকি এক আল্লাহ। আমাদরে দহেরে মালকি, রুহরে মালকি, আসমান জমনিরে মালকি, আমাদরে খাওয়া-পরা ও বাসস্থান দবিার মালকি এক আল্লাহ। হায়াৎ ও মওতরে মালকি তনি,ি মওতরে পর জন্দিা করবিার মালকিও তনি।ি মৃত্যুর পর জন্দিা করয়িা হসিাব নবিনে ও তাঁহার আদশে মান্যকারীদগিকে বহেশেত দান করবিনে ও তাঁহার আদশে অমান্যকারীদগিকে জাহান্নামী করবিনে। তাহা হইলে দখো গলে আমাদরে ইহকাল ও পরকাল এই দুই জাহানরে কল্যাণই প্রয়োজন। সুতরাং শুধু দুনয়িার ক্ষণস্থায়ী র্স্বাথরে জন্য পরকিল্পনা করাও আংশকি পরকিল্পনা, আবার শুধু আখরোতরে র্স্বাথরে জন্য দুনয়িার সকল র্স্বাথ ত্যাগ করয়িা কোন পরকিল্পনা প্রণয়ন করাও আংশকি পরকিল্পনা হইব।ে অতএব সমগ্র মানব জাতরি জন্য মহাকল্যাণকর প্রয়োজনীয় বস্তুটি হইতছেে ব্যাপক কল্যাণজনক পরকিল্পনা প্রণয়ন করা যাহা চরিস্থায়ীভাবে ভোগ করা যায়।
মানুষরে জীবনরে কাম্য বস্তু হইতছেে ছয়ট।ি যথা, (১) যৌবন, (২) স্বাস্থ্য, (৩) স্বচ্ছলতা, (৪) সৎসঙ্গনিী, (৫) সৎপরবিশে ও (৬) স্বাধীনতা। এই ছয়টি বস্তু একসঙ্গে ভোগরে ব্যবস্থা করবিার যে পরকিল্পনা উহাই র্সবােচ্চ কল্যাণজনক পরকিল্পনা। এখন জানা দরকার যে উক্ত ছয়টি বস্তু একত্র ভোগরে স্থান এই দুনয়িা নয়। উহা ভোগরে স্থান পরজগত বা আখরোত। আর যাহারা আখরোতরে প্রতি বশ্বিাস করনো তাহারা মস্ত ভুলরে মধ্যে রহয়িাছ।ে অতএব আমাদরে পরকিল্পনা এই যে সকল ভাইয়রো আখরোতে অবশ্বিাসী তাহাদগিকে তাহাদরে ভুলটা বুঝাইয়া দওেয়া ও যাহাতে প্রত্যকে ভাই নজিরে মহা কল্যাণ হাছলে করবিার জন্য চষ্টো করতিে পার।ে এই র্পযন্ত ব্যক্তগিত পরকিল্পনা। কন্তিু জানা দরকার যে কোন কল্যাণজনক পরকিল্পনা প্রণয়ন করা যত কঠনি তার চাইতে বশেী কঠনি হইল উক্ত পরকিল্পনা জনসাধারণকে যুক্তি দ্বারা বুঝানো। এইজন্য দরকার হয় একটি জামাত বা সংগঠন। একটা সংগঠন বা সমতিি প্রতষ্ঠিা করতঃ উহা জনসমাজে পৗেঁছানো যত কঠনি তাহার চাইতে বশেী কঠনি হইল উহা বাস্তবায়তি করা। এইজন্য দরকার হয় বশিষে একটি রাষ্ট্র শক্তরি। ইহা বুঝাইবার জন্য একটি দৃষ্টান্ত দতিছে।ি যমেন স্বামী ও স্ত্রী লইয়া একটি সংসার। তমেনি শাসক ও শাসতিজন লইয়া হয় একটি রাষ্ট্র। যমেন স্বামী স্ত্রী একমত হইয়া চললিে সংসার সুখরে হয় এবং দ্বমিত হইয়া চললিে সংসার দুঃখরে হয়। ঠকি তদ্রƒপ শাসক ও শাসতিজন একমত হইয়া চললিে রাষ্ট্র শান্তপর্িূণ এবং তার বপিরীত হইলে রাষ্ট্র অশান্তপর্িূণ হয়। আরও যমেন একটি সংসারে স্বামী যদি নকেকার ও ঈমানদার হয় এবং স্ত্রী যদি বদকার ও বঈেমান হয়, সে স্থলে স্বামী বুঝাইয়া হউক বা গরম মজোজ দখোইয়া হউক স্ত্রীকে নকেকার এবং নামাজ রোজার পাবন্দ করাইতে পারে যহেতেু সে শাসক। কন্তিু যদি স্ত্রী নকেকার ও স্বামী বদকার ও বনোমাজী হয় তবে সক্ষেত্রেে স্ত্রী স্বামীকে অন্ততঃ অনুরোধ করতিে পারে এবং উপদশে দতিে পার।ে কন্তিু গরম মজোজ দখোইয়া স্ত্রী স্বামীকে নামাজী বানাইতে পারে না, যহেতেু স্ত্রী শাসতি। এই মছোল অনুযায়ী যদি আমাদরে শাসক শ্রণেী নামাজ পড়নে, আখরোতে বশ্বিাসী হন এবং এই বশ্বিাস রাখয়িা এমনভাবে নকে আমল করনে যনে উপরোল্লখিতি ছয়টি জনিসি চরিস্থায়ীভাবে আখরোতে আমাদরে ভোগে আস।ে তাহা যদি তাহারা সকলকে যুক্তি দ্বারা বুঝাইয়া দনে এবং নকে আমল করবিার জন্য সবাইকে উৎসাহতি করনে এবং অমান্যকারীকে শাস্তি দওেয়ার বধিান ঘোষণা করনে তবে নশ্চিয়ই দশেময় সকলে তাহা পালন করতিে বাধ্য হইব।ে যতদনি র্পযন্ত শাসক সম্প্রদায় উপদষ্টো না হইবে ততদনি র্পযন্ত শাসতিদরে উপদশেে বশিষে কোন ফলাফল হইবে না। শাসতি সম্প্রদায়রে উপদশেে ব্যাপক উপকার কখনই হইতে পারে না। কারণ উপদষ্টো দুই শ্রণেীর হয়। প্রথম শ্রণেী- যাহাদগিকে দাওয়াত দয়িা আনয়িা উপদশে শুনতিে হয়। তাহাদগিকে যাহারা ইচ্ছা করনে দাওয়াত দতিে পারে এবং তাহারা যখোনে ইচ্ছা সখোনইে যাইবনে। এইরূপ দাওয়াতকারীগণ কখনো কাহারো উপদশে গ্রহণ করবিার এবং তদনুযায়ী আমল করবিার উদ্দশ্যেে কাহাকওে দাওয়াত করনে না। কনেনা, দাওয়াতকারীগণ দাওয়াত করনে কোন মানতরে নয়িত করয়িা, কহেবা শুধু নাম ধামরে উদ্দশ্যেে আবার কহে বা দাওয়াত করনে বশিষে কোন উদ্দশ্যে সদ্ধিরি জন্য। যমেন কোন ব্যাপারে চাঁদা আদায় করা।
উপদষ্টোদরে দ্বতিীয় শ্রণেী- তাহারা স্বচ্ছোসবেক হসিাবে জন সাধারণকে র্ধম-উপদশে দান করনে এবং সইে মতে চলবিার জন্যও অনুপ্রাণতি করনে, ফলে কছিু সংখ্যক লোক র্ধম পথ অবলম্বরন করনে। কন্তিু ইহাও আংশকি খদেমত। এইরূপ র্ধম প্রচারে ব্যাপক খদেমত কখনো হইতে পারে না। কনেনা, মনে করুন, আমাদরে পাকস্তিানে যতগুলি থানা আছে তাদরে কোন স্টাফকে র্ধম-উপদশে দ্বারা র্ধমপথে পরচিালতি করতিে পারতিছেনে না বা পারবিনেও না। তারপর কোন মহকুমার এসডওি সাহবে হইতে শুরু করয়িা তাহার স্টাফসমূহ এবং জলোর মজেষ্ট্রিটে সাহবে হইতে শুরু করয়িা তাহার স্টাফসমূহরে কাহাকওে এইভাবে র্ধমপথে চালতি করতিে পারতিছেনে না। র্কোট-কাছারীর হাকমি, উকলি, ব্যারস্টিার বা মোক্তার সাহবেদগিকওে পারতিছেনে না। এছাড়া, পাকস্তিানরে ইপআির ও মলিটিারি বভিাগে ত শাসতি জনসাধারণরে প্রবশেরেই অধকিার নাই। অথচ তাহারা প্রত্যকেইে আমাদরে মুসলমান ভাই, দারোগা, পুলশিও আমাদরেই ভাই, উকলি-মোক্তার, হাকমি সকলইে আমাদরে ভাই। ইপআির-মলিটিারি বভিাগরে সকলইে আমাদরে ভাই। সুতরাং আমাদরে সইে ভাইয়রো হয়ত না জানার কারণে বা অলসতার কারণে বা কোন চাপে পড়য়িাই হউক উপরোক্ত ছয়টি মূল্যবান জনিসি হইতে বঞ্চতি হইতছেনে। তাহা হইলে আমরা যদি সত্যকিার মুসলমান হইয়া থাকি এবং যদি আমরা শষে পয়গম্বর হযরত মোহাম্মদ (দঃ) এর অনুসারী হইয়া থাকি তবে আমাদরে অবশ্য র্কতব্য হইবে এই য,ে আমাদরে পাকস্তিানরে যে কোন অংশরে যে কোন ভাই-ই থাকুক না কনে, হউক সে শাসন বভিাগরে বা হউক সে মলি-মালকি বা হউক সে সাধারণ মলি শ্রমকি বা হউক সে পাহাড়ী, জংলী, গারো বা হউক সে হন্দিু বা খ্রষ্টিান- প্রত্যকেইে আমাদরে ভাই এবং প্রত্যকেরেই একই সৃষ্টর্কিতা। পঞ্চইন্দ্রয়ি বশিষ্টি প্রত্যকেটি মানুষরে জন্য আল্লাহ-পাক উপরোক্ত ছয়টি জনিসি সহ চরিস্থায়ী বহেশেতরে ওয়াদা করয়িাছনে এবং শয়তান যে মানুষদগিকে তাহাদরে মহামূল্যবান কল্যাণ হইতে বঞ্চতি রাখতিছেে তাহা বুঝাইয়া দবিার জন্য এবং মানুষ সকল যাহাতে আপন র্স্বাথ ফরিয়িা পাইতে পারে নবীদগিকে তার ব্যবস্থাপক হসিাবে জগতে প্ররেণ করনে। এখন এই আলোচনা দ্বারা স্পষ্ট প্রমাণতি হইতছেে যে আমাদরে পাকস্তিানে র্ধম উপদশে বতিরণ বা র্ধমপ্রচার আংশকিভাবে চলতিছে।ে যহেতেু উহা শাসতি জনগণরে মধ্যে সীমাবদ্ধ। অতএব পাকস্তিানরে উক্ত আসনে এমন বশিষে ব্যক্তরি প্রয়োজন যনিি হইবনে (১) আল্লাহ, (২) ফরেস্তো, (৩) কতিাব, (৪) রাসুল, (৫) কয়িামত, (৬) তকদীর ও (৭) মৃত্যুর পর জন্দিা হইয়া বচিারান্তে মুক্তি বা শান্তি পাওয়া- এই সাত জনিসিে বশ্বিাসী এবং যনিি হইবনে নকেকার এবং নামাজ রোজার পাবন্দ। তনিি তাঁহার সদস্যবৃন্দকে ইহা বুঝাইয়া দবিনে যে আসমান জমনিরে মালকি আল্লাহ যনিি আমাদগিকে সৃষ্টি করয়িাছনে আমরা তাঁহারই দাস। সুতরাং আল্লাহর আদশে-নষিধে আমরা নজিে পালন করবি এবং আল্লাহর বান্দাগণরে মধ্যে তাঁহার আদশে-নষিধে পৗেঁছাইয়া দবি। এই জন্যই আমরা এই মহাদায়ত্বি গ্রহণ করয়িাছ।ি অতএব আমাদরে মধ্যে কাহারো এ বষিয়ে কোন সন্দহে থাকা সর্ম্পূণ বআেইনী ও র্গহতি কাজ হইব।ে তাহা হইলে এখন চন্তিা করয়িা দখেুন যদি প্রসেডিন্টে বা প্রাইম মনিস্টিার তাঁহার ভাষণ দ্বারা তাহার সদস্যগণকে একবার হুঁশয়িারী করয়িা দনে তবে কি তাহা কহে অমান্য করতিে পারবি?ে অতঃপর মলিটিারীদরে সম্মুখে ভাষণ দয়িা জানাইয়া দনে য,ে হে আমার প্রাণরে ভাইয়রো, আমরা প্রত্যকেইে আল্লাহর বান্দা। মৃত্যুর পর আমাদরে সকলকইে আল্লাহর কাছে যাইতে হইবে এবং প্রত্যকেকইে আমলরে ফল ভোগ করতিে হইব।ে অতএব আপনাদরে নজিদেরে মঙ্গলরে জন্য নামাজ-রোজার পাবন্দ হউন। অতঃপর যখন র্কোট-কাচারীতে বা অফসি আদালতে যাইবনে তখন বচিারপতি বা পরচিালকদগিকে বুঝাইয়া দবিনে যে হে আমার ভাইয়রো, আপনারা এখানে যমেন বচিার আসনে বসলিে আসামীরা কাঁপতিে থাকে এই ভয়ে যে তাহাদরে উপর না জানি কোন রকমরে হুকুম হয়। ঠকি এমনই একদনি আমাদরে সকলরে মালকি আল্লাহ বচিাররে আসনে বসবিনে এবং আমরা সকলইে হইব আসামী। অতএব আল্লাহকে ভয় করুন এবং নামাজ রোজার পাবন্দ হউন। মোট কথা যদি তাঁহারা প্রতটিি বভিাগে এইভাবে আদশে ও উপদশে দান করনে তবে নশ্চিয়ই প্রত্যকেটি পাকস্তিানি নামাজ রোজার পাবন্দ হইয়া যাইবনে- ইহাতে কোন সন্দহে নাই। একবার যদি শাসন বভিাগ এইরূপ দুরস্ত হইয়া যায় তবে শাসতি জনগণ আপনা আপনি দুরস্ত হইয়া যাইব।ে
এখন খুব খয়োল করুন, কবেলমাত্র এই মহা উপকারটরি জন্যই নবী (আঃ) গণ রাষ্ট্র পরচিালকরে ভার গ্রহণ করতিনে নতুবা দুনয়িার সাথে তাঁহাদরে আর কি সর্ম্পক ছলি? হুজুর পাক (দঃ) পবত্রি জবানে ফরমাইয়াছনে, দুনয়িা একটি শবদহে স্বরূপ এবং যে উহা গ্রহণ করে সে কুকুর সমতুল্য। সুতরাং শাসন বভিাগরে র্ধম উপদশেই ব্যাপক উপকারী। আরো একটি কথা চন্তিা করয়িা দখেুন- যমেন একটি মটরগাড়ি তার চাকার সাহায্যে চল,ে কন্তিু উহা সর্ম্পূণ নর্ভির করে ড্রাইভংি হুইল বা সুখানরে উপর। ঠকি তমেনই একটি রাষ্ট্র পরচিালনার ব্যাপারে শক্ষিা বভিাগটি হইল চাকার সমতুল্য এবং শাসন বভিাগটি তার সুখান স্বরূপ। যদি রাষ্ট্রপ্রধান আল্লাহর পথে চলনে তবে শক্ষিা বভিাগরে ডাইরক্টের, শক্ষিক, লখেক প্রভৃতি সকলইে আল্লাহর পথে শক্ষিা বস্তিার করতিে থাকবিনে। যাহা হউক, আমি বলি না যে শাসতিদরে মধ্য হইতে যাহারা দ্বীন-প্রচার করতিছেনে বা দ্বীনরে খদেমত করতিছেনে তাহারা কোন বৃথা কাজ করতিছেনে বরং আমি তাহাদরে জন্য শুকুর গুজার। যহেতেু তাহারা দ্বীনকে সমূলে বনিাশ হইতে দনে নাই। তবে আল্লাহ-পাক এই গোলামকে যাহা দান করয়িাছনে তাহা চন্তিা করয়িা দখেয়িাছ,ি র্বতমানে যদি আল্লাহ-পাকরে গায়বেী মদদ না আসে তবে পাকস্তিান তথা সারা দুনয়িা হইতে ইসলাম মটিয়িা যাইবারই আশঙ্কা। কারণ র্বতমানে দ্বীনরে খদেমতে যাহারা নযিুক্ত আছনে তাহাদরে ঈমানরে সুগন্ধ যতটুকু তার চয়েে অহঙ্কার, পরশ্রীকাতরতা ও খোদপছন্দরি র্দুগন্ধ অনকে বশেী। সভা সমতিতিে এবং লখো লখেতিে ও আলাপ আলোচনায় দখো যায় অমুকে কাফরে, অমুকদল বদোত,ি অমুকদল গোমরাহ, কহে ওহাবী, কহে খারজেী, কহে শয়িা, কহে সুন্ন।ি বলতিে কি আমাদরে ইসলাম র্ধমটা ঠকি হন্দিু র্ধমরে মত হইয়া গয়িাছ।ে হন্দিুদরে মধ্যে বভিন্নি সম্প্রদায় বদ্যিমান। এক সম্প্রদায় অপর সম্প্রদায়রে জল গ্রহণ করা ও পাপ মনে কর।ে তাহাই ঢুকয়িাছে ইসলাম।ে কন্তিু আমি বল,ি ইসলামরে সাম্য বা ভ্রাতৃত্ব ইহা নয়। আমি মনে করি সারা দুনয়িার মানুষই আল্লাহর বাগানরে এক একটি ফুল। আমি চাই প্রত্যকেটি ফুল প্রমে ও প্রীতরি সুতায় গাঁথয়িা একটি মালা গড়তি।ে মালা গাঁথার ধারা হইল এই যে প্রথমে একটি সুতা লওয়া এবং তাহাতে এক একটি ফুল পরস্পর গ্রথতি করা। ঠকি তমেনভিাবে আমাদরে প্রত্যকেটি ভাইকে বুঝাইয়া এক খোদাতে বশ্বিাসী ও হযরত মোহাম্মদ (দঃ) এর অনুসারী করতিে হইব।ে তাহা হইলে আমাদরে দ্বীন ও দুনয়িায় দু’জাহানরে শান্তি ও মঙ্গল নছবি হইব।ে
আমি আল্লাহর র্মজি জোর দয়িা বলতিছেি যে এই পরকিল্পনা বাস্তবায়তি হইলে ইনশাআল্লাহ আপনাদরে দুঃখ র্দুদশা দূর হইব।ে দুনয়িাতে শান্তরি জীবন লাভ হইব।ে সকল ব্যাপারে গায়বেী মদদ পাইবনে এবং আখরোতে ও নাজাত পাইবনে এবং আল্লাহর ওয়াদাকৃত বহেশেত লাভ হইব।ে
আলোচ্য বষিয়রে সারর্মম হইল এই য,ে ইসলাম একটি বাস্তব সত্য র্ধম- ইহা কোন কাল্পনকিরে রচতি জনিসি নয়। সারা জাহানরে সৃষ্টর্কিতা আল্লাহ-পাকই সব কছিুর মালকি। ইহা সরলভাবে যুক্তি দ্বারা সকল মানুষকে বুঝাইয়া দওেয়ারই নাম তবলীগ বা ইসলাম প্রচার। র্ধম প্রচারকরে জন্য খাওয়া পড়া ও বাসস্থানরে দরকার। এই সমস্ত প্রয়োজন মটিাইবার জন্য ইসলাম র্ধম প্রচার করয়িা শ্রোতাদরে নকিট হইতে হয় র্অথ গ্রহণ করতিে হইবে নতুবা শুধু র্অথশালী ব্যক্তদিগিকইে র্ধম প্রচারক সাজতিে হইব,ে কন্তিু এই উভয়ই সংর্কীণ পথ। কাজইে প্রশস্ত পথ হইতছেে এই প্রচার বভিাগটাকে র্সবােচ্চ সম্মানতি আসনে পৗেঁছাইয়া দওেয়া এবং রাষ্ট্ররে পক্ষ হইতে ইসলাম প্রচাররে ব্যবস্থা করা এবং ইহাই হইতছেে আল্লাহ-পাকরে আদশে। এই ব্যবস্থার মধ্যইে মানুষরে ব্যাপক কল্যাণ ও শান্তি নহিতি।
র্বতমান যুগে মানুষ যে র্অথনতৈকি সমস্যায় পড়য়িাছে তাহার সমাধান ও এর মধ্যইে রহয়িাছ।ে কারণ র্বতমানে রাজনতৈকি বভিাগরে ও প্রচার দপ্তর আছ।ে আবার র্ধমরেও প্রচারক ম-লী আছ।ে রাজনতৈকি প্রচারকদরে ব্যয়ভার বহন করতিছেনে সরকার আর র্ধমরে প্রচারকদরে ব্যয়ভার বহন করতিছেনে র্সবসাধারণ বভিন্নি চাঁদা, যাকাত-ফতেরা, কোরবানীর চামড়া ইত্যাদরি মারফত। কন্তিু চন্তিা করলিে দখো যায় য,ে রাজনতৈকি বভিাগরে সর্ম্পূণ খরচ ও বহন করতিছেনে র্সবসাধারণ। যহেতেু সরকারী খাজনা, ট্যাক্স ইত্যাদি সাধারণ লোকরোই বহন করয়িা থাক।ে কাজইে যতদনি র্পযন্ত সরকারী বভিাগ ও র্ধম বভিাগ পৃথক পৃথক থাকবিে ততদনি র্পযন্ত র্অথনতৈকি সংকট থাকবিইে। অনকেরে ভুল ধারণা এই যে রাজনীতরি সাথে র্ধম মলিতিে পারে না। তাছাড়া র্ধম শক্ষিতি ব্যক্তগিণ রাজনীতরি কি বুঝবি?ে ইহা সর্ম্পূণ ভুল ধারণা। কারণ, নতৈকি চরত্রি যাহাদরে ভাল র্সবজাতীয় লোকই তাহাদগিকে ভালবাসনে। খোদা-পাকও তাহাদগিকে ভালবাসনে। আর চরত্রিবান হওয়ার র্শত হইল খোদা ভীরুতা। মানুষ যে কোন শক্ষিায় শক্ষিতি হউক না কনে খোদার প্রতি যাহার বশ্বিাস আছে এবং খোদাকে যে ভয় কর,ে সে কাহাকওে জুলুম করতিে পারে না, অন্যায় বচিার করতিে পারে না, ব্যভচিার করতিে পারে না, সুদ ঘুষ লইতে পারে না, পারে না সে আরাম আয়শেরে মধ্যে গা ভাসাইয়া দয়িা পরকাল সম্বন্ধে উদাসীন থাকতি।ে সুতরাং তমেন চরত্রিবান লোক আমাদরে রাষ্ট্রনায়ক হইলে ইনশাআল্লাহ আমাদরে উপর নাময়িা আসবিে আল্লাহ-পাকরে রহমত।
গোনাহ্গার মোহাম্মদ বরকত উল্লাহ খান
১৪ মাঘ, ১৩৭৭ বাংলা
২৮ জানুয়ারী, ১৯৭১ খ্রষ্টিয়ি।